ঢাকা, সোমবার, ১৩ মে 24, ৩০ বৈশাখ ১৪৩১

আলোচিত ভিডিও

detail top 728

ভিসা নিষেধাজ্ঞার পরে ওমানে প্রবাসী বাংলাদেশি কমেছে

ওমান থেকে ভিসা নিষেধাজ্ঞা পাওয়ার পর দেশটিতে বাংলাদেশিদের প্রবেশ কমতে শুরু করেছে। গত বছরের ৩১ অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত তিন মাসে প্রায় ২০ শতাংশ কম বাংলাদেশি ওমান গেছেন।

২০২৩ সালের সেপ্টেম্বরে ২৮ হাজার ২০১ জন বাংলাদেশি বিভিন্ন ভিসায় ওমানে পা রেখেছেন, তবে ডিসেম্বরে এই সংখ্যা ছিল ২২ হাজার ৩১২ জন। সময়ের ব্যবধানে এই সংখ্যা আরও কমছে।

এখন আর কোনো ক্যাটাগরিতেই বাংলাদেশিদের জন্য ভিসা ইস্যু করছেনা ওমান। আকাশ পথের যাতায়াতেও এর প্রভাব পড়েছে। যাত্রী চলাচল কম থাকায় ইতোমধ্যে চট্টগ্রামে নিজেদের ফ্লাইট সেবা বন্ধ করেছে ওমান এয়ার। এমনকি বুধবার ওমানের পরিসংখ্যান বিভাগের দেয়া তথ্য অনুযায়ী, ভারত এবং পাকিস্তানের তুলনায় বাংলাদেশের অনেক কম ফ্লাইট মাস্কাট বিমানবন্দর থেকে উড্ডয়ন বা অবতরণ করেছে।

যদিও ভিসা নিষেধাজ্ঞার পর ঢাকার ওমান দূতাবাস এক বিবৃতিতে জানিয়েছিল, এটি ওমানের সাময়িক সিদ্ধান্ত। এই নিষেধাজ্ঞার মূল কারণ – ওমানের শ্রমবাজারে অধিকসংখ্যক অবৈধ বাংলাদেশি শ্রমিকের উপস্থিতি।

শ্রমবাজার নিয়ে পর্যালোচনা শেষ হলেই নতুন গাইডলাইনের ভিত্তিতে ভিসা ইস্যু করা শুরু হবে। তবে সাড়ে ৪ মাস পেরোলেও বাস্তবে এমন কিছু এখনও দেখা যায়নি। যদিও সম্প্রতি মাস্কাটের বাংলাদেশ দূতাবাস ভিসা চালুর বিষয়ে সর্বাত্মক চেষ্টার প্রতিশ্রুতি দিয়েছে।

detail lower 300x250

Posted by Newsi24

প্রবাস এর সর্বশেষ খবর



রে