ঢাকা, মঙ্গলবার, ১৪ মে 24, ৩০ বৈশাখ ১৪৩১

আলোচিত ভিডিও

detail top 728

৩ বিলিয়ন ডলারের ড্রোন পাওয়া হলো না ভারতের : আটকে দিল যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ড্রোন কিনতে তিন বিলিয়ন ডলারের একটি চুক্তি করেছিল ভারত। চুক্তি অনুযায়ী মোট ৩১টি ড্রোন দেওয়ার কথা ছিল। কিন্তু ভারতের কাছে ওই ড্রোন হস্তান্তরের সিদ্ধান্ত থেকে সরে এসেছে মার্কিন প্রশাসন। বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের মাটিতে গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার ষড়যন্ত্রের বিষয়ে নয়াদিল্লি একটি ‘অর্থপূর্ণ তদন্ত’ না করা পর্যন্ত ড্রোনগুলো সরবরাহ করা হবে না।


এ বিষয়ে আজ বুধবার দ্য ওয়্যারের প্রতিবেদনে বলা হয়েছে, চুক্তি অনুযায়ী প্রস্তাবিত ড্রোনগুলোর মধ্যে ১৫টি ছিল সি গার্ডিয়ান। অর্থাৎ এগুলো ভারতের নৌবাহিনীর পাওয়ার কথা ছিল। স্কাই গার্ডিয়ান নামে বাকি ১৬টি ড্রোনের মধ্যে ৮টি করে পাওয়ার কথা ছিল ভারতের বিমানবাহিনী ও সেনাবাহিনীর।


গত বছরের জুনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যুক্তরাষ্ট্র সফরে গিয়ে চুক্তিটি করেছিলেন।

প্রতিবেদনে বলা হয়েছে—শুধু ড্রোন নয়, যুক্তরাষ্ট্রের কাছ থেকে সমুদ্রে টহল দেওয়ার জন্য বিমান কেনারও কথা ছিল ভারতের। ছোট-বড় সবগুলো চুক্তির বাস্তবায়নই এবার থেমে গেল।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের মাটিতে রাষ্ট্রীয় এজেন্টের সহযোগিতায় পান্নুনকে হত্যার চেষ্টার যে অভিযোগ উঠেছে—তা নিয়ে মার্কিন কংগ্রেসের সদস্যদের একাংশ ভারতের ওপর ক্ষুব্ধ। অস্ত্র বিক্রি বন্ধের বিষয়ে তাঁরাই অন্তরালে কাজ করেছেন।

পান্নুনকে হত্যাচেষ্টার বিষয়টি প্রকাশ্যে আসার পর ভারতের কাছে উদ্বেগ প্রকাশ করেছিল আমেরিকা। যুক্তরাষ্ট্র ও কানাডার দ্বৈত নাগরিকত্ব রয়েছে পান্নুনের। তিনি একজন নিউইয়র্কভিত্তিক খালিস্তানপন্থী শিখ নেতা। তবে ভারতে তিনি বিচ্ছিন্নতা ও সন্ত্রাসবাদের দায়ে অভিযুক্ত।

বিষয়:

detail lower 300x250

Posted by Newsi24

বিদেশ এর সর্বশেষ খবর



রে